যোগ্যতা
- খন্দকার মো: আকতার উজ জামান সুমন ২৮-০৪-২০২৪

যোগ্যতা নামক অহমিকা
প্রশ্ন তুলছে বহমিকা
জর্জরিত জীবন শিখা
কোথায় গেল দূরকে দেখা।

অতীত ছিল ভবিষ্যৎ আসবে
মাঝে চলছে বর্তমান তবে
ভাবনারা তাই মেরামত হয়
সময় গল্পে ভর করে।

অতীতের গৌরব হারায়
বর্তমানের ধূলিকার মাঝে
ভবিষ্যতের কল্পিত কাঠগড়ায়
আর অবাঞ্ছিতের নিরব অভিমানে।

তবুও থেমে থাকা নয়
উদয়াস্তের সময় হয়ে যায়
সান্দ্রতা পথে যতই বাড়ুক
যেতে হবে দূরের সূর্যস্নানে।

ভীত নড়লেই কম্পন
বিশৃঙ্খল জীবনের শৃঙ্খল
কখনও তলিয়ে যায় জীবন
কখনও বা হারায় সংযোজন।

অন্যের দেখানো পথ বর্জন
চিন্তার উৎকর্ষ সাধন
হয়তো তাতেই হতে পারে
জীবনের পথ যত সুগম।

উপদেশ নয় উপায়
দেখানো গল্পের বিষয়
বিচ্যুত সঞ্চার পথে
হবেনা যে ঘরের পরিচয়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।